동사/Verb+(으) 면서 দুটি কাজ একত্রে করা হলে

# # দুটি কাজ একত্রে করা হলে অথবা একটা কাজ করা হচ্ছে সাথে সাথে আরেকটা কাজও করা হলে 면서 বসে
গঠন প্রণালী: 동사/Verb+() 면서. 
Verb বা  ক্রিয়া পর 면서  বসে, বাচ্ছিম থাকলে () 면서 হবে। বাচ্ছিম না থাকলে শুধুমাত্র 면서 হবে। 

যেমন-

ভাত খাচ্ছি এবং টেলিভিশন দেখছি (একই সাথে)- 밥을 먹으면서 텔레비전은 봐요.

(বাচ্ছিম থাকার কারণে  먹으면서)

ইমান সাহেব গান শুনছে এবং ব্যায়াম করছে (একই সাথে) - 이만 씨는 음악을 들으면서 운동을 해요.
তুয়ান সাহেব সকালের নাস্তা খাচ্ছে এবং পত্রিকা পড়ছে- 뚜언 씨는 아침을 먹으면서 신문을 봐요.

 বন্ধুর সাথে কফি খাচ্ছে এবং আলোচনা করছে- 친구하고 커피를 마시면서 이야기 해요.

আইসক্রিম খাচ্ছি এবং টিভি দেখছি - 아이스크림 먹으면서 텔레비전 보고 있어요.

হাঁটছি এবং পিজা খাচ্ছি-걸으면서 피자를 먹고 있어요.

কোমল পানীয় খাচ্ছি এবং বন্ধুর সাথে কথা বলছি- 맥주를 마시면서 친구와 이야기하고 있어요

পত্রিকা পড়ছি এবং নুডুলস খাচ্ছি- 신문을 읽으면서 라면을 먹고 있어요

뚜안: 점심 식사 후에 해요?- দুপুরের খাবারের পরে কি কর?
이만: 커피를 마시면서 동료들하고 이야기를 해요.- কফি পান করি এবং সহকর্মীদের সাথে আলোচনা করি।

2. 뚜안주말 오후에 무슨 계획이 있어요.- সপ্তাহিক ছুটির দিনে বিকালে কোন পরিকল্পনা আছে কি?
이만: 그냥 텔레비전 보면서 쉬려고 해요.- জাস্ট, টিভি দেখে বিশ্রাম করবো।





형용사()+ 면서+ 명사()
지하철은 빠르면서 싸요. পাতাল ট্রেনিং তাড়াতাড়ি এবং সস্তা। (দুটি বিষয় একসাথে)
음식이 맛있으면서  주인이 친절해요 খাবার মজা আছে এবং ওয়েটার ভালো
선생님은 예쁘면서 착하여 শিক্ষক ভালো এবং সুন্দর


명사+면서()   

주부 면서 선생님이에요.- গৃহিণী এবং শিক্ষক
회사원이 면서 수영선수 예요. -  অফিস কর্মকর্তা এবং সাঁতারু
선생님 면서 학생이에요. - শিক্ষক এবং ছাত্র
근로자 면서 학생이에요. - কর্মচারী এবং ছাত্র 





Post a Comment

1 Comments

  1. দয়াকরে আরো যত গ্রামার আছে সব দিন....

    ReplyDelete